অস্ট্রেলিয়াকে সতর্ক করে চীন বলেছে , দেশটির আঞ্চলিক শক্তির সঙ্গে মিলিত হওয়ার আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের যুদ্ধাপরাধের কথা মনে রাখা উচিত।

অস্ট্রেলিয়া সম্প্রতি চীনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী জাপানের সাথে একটি নতুন নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। এ বিষয়টিকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের শক্তি সীমিত করার প্রচেষ্টা হিসেবে মনে করা হচ্ছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) অস্ট্রেলিয়ায় চীনের রাষ্ট্রদূত জিয়াও কিয়ান এ কথা বলেছেন। খবর সিএনএনের।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, অস্ট্রেলিয়ার মধ্য-বাম সরকার চীনের সঙ্গে তার সম্পর্ক ঠিক করার চেষ্টা করছে, যা প্রাক্তন রক্ষণশীল সরকারের অধীনে যথেষ্ট খারাপ হয়েছিল।

তবে অস্ট্রেলিয়া সম্প্রতি চীনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী জাপানের সঙ্গে একটি নতুন নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে, যা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের শক্তি সীমিত করার প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

এই প্রসঙ্গে অস্ট্রেলিয়ায় চীনের রাষ্ট্রদূত জিয়াও কিয়ান বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অস্ট্রেলিয়ার ওপর আক্রমণের কারণে ক্যানবেরার জাপানকে বিশ্বাস করার বিষয়ে সতর্ক হওয়া উচিত।

তিনি সাংবাদিকদের বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান অস্ট্রেলিয়া আক্রমণ করেছিল, ডারউইনে বোমা ফেলেছিল, অস্ট্রেলিয়ান এবং অস্ট্রেলিয়ার যুদ্ধবন্দীদের গুলি করে হত্যা করেছিল। অস্ট্রেলিয়াকে সতর্ক করে দিয়ে তিনি আরও বলেন, ভবিষ্যতে কী ঘটতে পারে সে সম্পর্কে সতর্ক থাকুন। যখন কেউ আপনাকে একবার হুমকি দেয়, তখন সে আপনাকে আবার হুমকি দিতে পারে।